১৫২ বছরের পুরনো ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ২০১৯-২০ সালের বাজেট ঘোষণা

0
184

নিজস্ব প্রতিতিনিধি : ১৫২ বছরের পুরনো বাংলাদেশের প্রথম ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার এক হাজার সত্তর টাকা পঞ্চাশ পয়সা থেকে শুরু করে বর্তমানে ২০১৯-২০ সালের সাড়ে ৪৮ কোটি টাকার বাজেট ঘোষণা।

ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ২০১৯-২০ সালের অর্থবছরে ৪৮ কোটি ৪৯ লাখ ১১ হাজার ৫৯৮ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

আজ সোমবার (২২ জুলাই) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার তৃতীয় তলায় মাহবুবুল হুদা ভূইয়া মিলনায়তনে পৌরসভার প্রথম নারী মেয়র মিসেস নায়ার কবির এই বাজেট ঘোষণা করেন।  বাজেট ঘোষণার পর তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। সাংবাদিকরা পৌর শহরের নানান ধরনের সুবিধা অসুবিধা নিয়ে প্রশ্ন করেন। চ্যানেল আই জেলা প্রতিনিধি ও দৈনিক সমতট বার্তা পত্রিকার সম্পাদক মঞ্জুরুল আলম রাস্তা-ঘাট নির্মাণের তদারকি করার জন্য পৌরসভার দায়িত্বে থাকা প্রকৌশলীগণের সততা ও তাদেরকে সক্রিয় ভূমিকা রাখার জন্য বিশেষ পরামর্শ দিয়েছেন। শহরের পুকুর ভরাটের বিরুদ্ধে পৌর কর্তৃপক্ষকে নজর রাখার জন্য আহবান করেন। শহরে চলাচলে ব্যাটারিচালিত রিকশা ও ইজি বাইকে থাকা হাইড্রোলিক হর্ণ বন্ধেও সাংবাদিকগণ পরামর্শ দিয়েছেন।

প্রস্তাবিত বাজেটে মোট ব্যয় ধরা হয়েছে ৪৫ কোটি ৯৭ লাখ টাকা ও সমাপনী স্থিতি ধরা হয়েছে ১ কোটি ৩৪ লাখ টাকা।

বাজেটে সম্ভাব্য আয় ধরা হয়েছে- পৌরকর, রেইট, লাইসেন্স ফি, হাটবাজার, পুকুর ও টার্মিনাল ইজারা, পৌর সম্পত্তির ভাড়া, বাণিজ্যিক মার্কেটের সেলামী, পৌর পানি সরবরাহ ও জলবায়ু পরিবর্তন খাতে। ব্যয় ধরা হয়েছে- স্বাস্থ্য ও পয়:প্রণালী, কর আদায় ও কর নির্ধারণ, বৃক্ষ রোপণ ও রক্ষণাবেক্ষণ, সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানে অনুদান, পৌর পানি সরবরাহ, জলবায়ু পরিবর্তন, হাট বাজার উন্নয়ন, বাস টার্মিনাল নির্মাণ, শিশু পার্ক নির্মাণ, পৌর মিলনায়তন ও এবং গরুর বাজার সম্প্রসারণ, বাণিজ্যিক মার্কেটের নির্মাণ ব্যয়, সৌন্দর্য বর্ধন, অবকাঠামো উন্নয়ন ও অন্যান্য খাতে ব্যয় ধরা হয়েছে।

কমেন্ট এর উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে